ঢাকা, বুধবার, ৬ মাঘ ১৪২৭, ২০ জানুয়ারী, ২০২১

Facebook Twitter Instagram Linkedin Youtube

Logo

পদ্মা সেতু-মেট্রোরেল চালু ২০২২ সালের জুনে: কাদের

বার্তাজগৎ২৪ ডেস্ক:
প্রকাশিত: রবিবার, ০৩ জানুয়ারী, ২০২১, ০৯:৪৯
পদ্মা সেতু মেট্রোরেল চালু ২০২২ সালের জুনে: কাদের

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, নির্মাণাধীন পদ্মা সেতু ও মেট্রোরেল প্রকল্প ২০২২ সালের জুন মাসে চালু করা হবে। একই সময়ে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে ও চট্টগ্রামের কর্ণফুলী টানেল চালু করা হবে।


আজ রোববার সচিবালয়ে সমসাময়িক বিভিন্ন ইস্যু নিয়ে অনুষ্ঠিত এক ব্রিফিংয়ে এসব কথা বলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। মন্ত্রণালয়ের সভাকক্ষে ব্রিফিং অনুষ্ঠিত হয়।


মন্ত্রী বলেন, পদ্মা সেতু চালুর সময়সীমা কিছুটা বাড়ানো হয়েছে। ২০২২ সালের জুন মাসের দিকে এটি চালু করা সম্ভব হবে। একই সময়ে আরও তিনটি প্রকল্প চালু হয়ে যাবে বলে আশা করেন তিনি। সড়কে নিরাপত্তা নিশ্চিত করাকে সরকার সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে বলেও জানান ওবায়দুল কাদের।

পদ্মা সেতু ৩০ হাজার ১৯৩ কোটি টাকার প্রকল্প।

এটি বাস্তবায়িত হলে মোংলা বন্দর ও বেনাপোল স্থলবন্দরের সঙ্গে ঢাকা ও চট্টগ্রামের সরাসরি যোগাযোগ স্থাপিত হবে। তাতে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধির হার ১ দশমিক ২ শতাংশ বাড়বে বলে সরকার আশা করছে। পদ্মা সেতু চালু হলে এর সঙ্গে যোগাযোগ স্থাপিত হবে দক্ষিণাঞ্চলের ২১টি জেলার।


এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সমীক্ষায় দেখা যায়, ২০২২ সালে পদ্মা সেতু উদ্বোধন হলে ওই বছর সেতুতে চলাচল করবে প্রায় ২৪ হাজার যানবাহন। সংখ্যাটি প্রতিবছরই বাড়বে। ২০৫০ সালে প্রায় ৬৭ হাজার যানবাহন চলবে পদ্মা সেতু দিয়ে।

বার্তাজগৎ২৪ / এম এ

আরো পড়ুন:

'পাগল’ কাদের মির্জাকে পাবনায় পাঠান: নিক্সন

তৃতীয় বারের মতো বাংলাদেশ আওয়ামী লীগের উপ-কমিটির নেতা হলেন শাহ আলী ফরহাদ

পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ ৪৫টি এবং ৪টি বিএনপি জয়ী

পুনরায় নির্বাচিত হলেন সেতুমন্ত্রীর ভাই কাদের মির্জা 

ড. কামাল হোসেনের আজকের সংবাদ সম্মেলন স্থগিত



নৌকাকে ‘হারানোর প্রতিবাদে’ সংবাদ সম্মেলন

বার্তা জগৎ ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার, ১৯ জানুয়ারী, ২০২১, ০৭:৩১
নৌকাকে ‘হারানোর প্রতিবাদে’ সংবাদ সম্মেলন
ফাইল ফটো

 

সিরাজগঞ্জের বেলকুচি আসনের সাংসদ আব্দুল মমিন মণ্ডলের বিরুদ্ধে দলীয় প্রার্থীকে পরাজিত করার অভিযোগ এনে সংবাদ সম্মেলন করেছেন বেলকুচি পৌরসভার আওয়ামী লীগ মনোনীত পরাজিত মেয়র প্রার্থী আশানুর বিশ্বাস।

 আজ মঙ্গলবার (১৯ জানুয়ারি) দুপুরে বেলকুচির কামারপাড়ায় নিজ বাড়িতে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব অভিযোগ করেন তিনি। 

লিখিত বক্তব্যে পরাজিত মেয়র প্রার্থী অভিযোগ করে বলেন, আওয়ামী লীগ থেকে আমাকে নৌকা প্রতিক দেওয়া হলেও স্থানীয় সংসদ সদস্য এর অনুসারী সাজ্জাদুল হক রেজা বিদ্রোহী প্রার্থী হিসেবে নির্বাচন করেন। সংসদ সদস্য নৌকার বিপরীতে বিদ্রোহী প্রার্থীর হয়ে কাজ করে। এতে বিদ্রোহী প্রার্থী জয়ী হয়।  

এসময় উপজেলা আওয়ামী লীগের সভাপতি ইউসুফজি খান, সাধারণ সম্পাদক ফজলুল হক, সাবেক উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ আলী আকন্দ প্রমুখ উপস্থিত ছিলেন।


আরো পড়ুন:

সৈয়দ আশরাফের কাছে অনেক কিছু শেখার আছে: তথ্যমন্ত্রী

টিকা এনে বেক্সিমকো কত কমিশন পাচ্ছে, জানতে চান ফখরুল

গোপালগঞ্জ জেলা ছাত্রলীগের নতুন কমিটিতে জায়গা পেয়েছে যারা

হানিফ বলছেন বিএনপির মুখে গণতন্ত্রের কথা মানায় না

আ.লীগ কেন্দ্রীয় কমিটিতে সিরাজু জেলার দায়িত্বে ফরিদুল



সন্ত্রাসীদের অত্যাচারে অতিষ্ঠ আ.লীগ নেতারা, সংসদীয় কমিটির হস্তক্ষেপ দাবি

ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: রবিবার, ১৭ জানুয়ারী, ২০২১, ০৯:১৭
জাতীয় সংসদ
ফাইল ফটো

সন্ত্রাসীদের অত্যাচারে অতিষ্ঠ হয়ে উঠেছে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষ।  সন্ত্রাসীদের টার্গেট জেলা কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহ জেলার আওয়ামী লীগের নেতাকর্মী ও আওয়ামী সমর্থক ব্যবসায়ীরা। দীর্ঘদিন ধরে সন্ত্রাসীরা হত্যা, মুক্তিপণের দাবিতে অপহরণ ও চাঁদাবাজি চালাচ্ছে বলে জানা গেছে।

অত্যাচারে অতিষ্ঠ হয়ে এ নিয়ে স্থানীয় জনগণের পক্ষ থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির হস্তক্ষেপ চাওয়া হয়েছে। সংসদীয় কমিটির সভাপতি বরাবর লেখা অভিযোগে জানা গেছে, ওই এলাকায় অত্যাচার-নির্যাতনের মুলে রয়েছে পুলিশের তালিকাভুক্ত মোস্ট ওয়ান্টেড সন্ত্রাসী ও শীর্ষ চরমপন্থী জাহাঙ্গীর কবির। সে কুষ্টিয়া সদর উপজেলার দুর্বাচারা গ্রামের ছেলে।

লিপটন আগে বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত ছিল। গত দুই বছরে সে ও তার সেকেন্ড ইন কমান্ড মামুন অর রশিদ মামুন মিলে ক্ষমতাসীন যুবলীগের ৪ নেতাকে অস্ত্র ও গুলি দিয়ে ফাঁসিয়ে দিয়েছিলো। এই সন্ত্রাসীদের বিরুদ্ধে মানববন্ধনও করেছে স্থানীয় জনগণ।

অভিযোগে বলা হয়েছে, নব্বইয়ের দশকে কলেজে ভর্তি হওয়ার পর লিপটন চরমপন্থি সন্ত্রাসী দলে জড়িয়ে পড়েন । নাম লেখায় গণমুক্তি ফৌজে। সেই থেকে অস্ত্র নিয়ে শহরে মহড়া, চাঁদাবাজি এমনকি বন্দুকযুদ্ধে নেতৃত্বে দেওয়ার মত ঘটনাও ঘটিয়েছে। বিএনপি সরকারী আমলে জেলা বিএনপির দুইজন শীর্ষ নেতা ও তখনকার সংসদ সদস্যের ছত্রছায়ায় টেন্ডারবাজি ও হত্যায় মেতে ওঠে  তিনি। তারা নেটওয়ার্ক তৈরি করে অপহরণ ও চাঁদাবাজি এবং হত্যার মত ঘটনা ঘটাচ্ছে। ঠিকাদার জামু, নাসিরসহ আরও কয়েকজন ওই সন্ত্রাসীদের হাতে নিহত হয়েছেন।

লিপটনের আরেক ভাই বাইরন প্রশাসনের কর্মকর্তা হওয়ায় তাকে ভাঙিয়ে নানা অপকর্ম চালিয়ে আসছে লিপটন। কিছুদিন আগে সদর উপজেলা যুবলীগের সাবেক সভাপতি আব্দুল আলিম, কাঞ্চনপুর ইউনিয়নের যুবলীগের আহ্বায়ক রাশিদুল ইসলাম, সাবেক নেতা হাবিবর রহমান ও ইমনকে অস্ত্র ও গুলি দিয়ে ফাঁসিয়ে দেয়। 

অভিযোগে আরো বলা হয়েছে, ২০০৮ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর আইন শৃঙ্খলা বাহিনীর অভিযানের ভয়ে লিপটন ভারতে পালিয়ে যায়।

সেখানে অবস্থান করেই সে দেশে নানা অপরাধ কর্মকাণ্ড পরিচালনা করে আসছিলো। এরপর টাকার জোরে সব কিছু ম্যানেজ করে ২০১৩ সালে সে দেশে ফিরে এসে আবারও চরমপন্থী সামাজ্যের নিয়ন্ত্রণ নেয়। এর ফলে জনমনে ব্যাপক আতঙ্ক বিরাজ করছে। তাই চিহ্নিত এই সন্ত্রাসীদের শীঘ্রই গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার মাধ্যমে কুষ্টিয়া ও তার পার্শ্ববর্তী চার জেলার মানুষের আতঙ্ক দূর করার জন্য সংসদীয় কমিটির হস্তক্ষেপ চাওয়া হয়েছে।

জানতে চাওয়া হলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি শামসুল হক টুকু জানান, ‘সন্ত্রাসী লিপটনের ব্যাপারে অভিযোগ পেয়েছি। সন্ত্রাসীদের বিরুদ্ধে সরকারের কঠোর অবস্থান। সংসদীয় কমিটির আগামী বৈঠকে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।



আরো পড়ুন:

তৃতীয় বারের মতো বাংলাদেশ আওয়ামী লীগের উপ-কমিটির নেতা হলেন শাহ আলী ফরহাদ

শরীরের কোথাও কেটে গেলে দ্রুত যা করবেন

ছেলেদের টেস্টে প্রথম নারী আম্পায়ার

ড. কামাল হোসেনের আজকের সংবাদ সম্মেলন স্থগিত

যুক্তরাষ্ট্রে ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ায় ৫৫ জনের মৃত্যু

আজ ঢাকার যেসব মার্কেট বন্ধ থাকবে

বাংলাদেশ ব্যাংকের জিএম হলেন ২ কর্মকর্তা | বার্তাজগৎ২৪

হকারদের দখলে ফুটপাত, পথচারী ভোগান্তি চরমে

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৯ প্রদান

রাজনীতির এ বি সি ডি জেনেই রাজনীতিতে আসা উচিত খোকনের

×
রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, নির্মাণাধীন পদ্মা সেতু ও মেট্রোরেল প্রকল্প ২০২২ সালের জুন মাসে চালু করা হবে। একই সময়ে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে ও চট্টগ্রামের কর্ণফুলী টানেল চালু করা হবে। আজ রোববার সচিবালয়ে সমসাময়িক বিভিন্ন ইস্যু নিয়ে অনুষ্ঠিত এক ব্রিফিংয়ে এসব কথা বলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। মন্ত্রণালয়ের সভাকক্ষে ব্রিফিং অনুষ্ঠিত